Sindhica Clay

সিন্ধিয়ার সিন্ধিকা ক্লে যা ইনদাস ক্লে  বা মুলতানী মাটি হিসাবে পরিচিত। এই মাটির বিশেষত হলো এটি (ইনদাস ভেলী )সিনধু থেকে আমদানীকৃত যার গুনাগুন ও কারযকারীতা অন্যান্য সাধারন মুলতানী মাটি হতে ভিনন সিন্ধিকা ক্লে সংগ্রহ করা হয় সমপূরন প্রাকৃতিক উপায়ে। এর বিশেষ বৈশৈষট্য হলো এটা শরীরকে পাকৃতিক ভাবে ঠানডা করে ও অতিরিকত তেল নিয়নএন করে। মুলতানী মাটিকে প্রাকৃতিক সাবান বলা হয়

উপাদান: সিনধিকা ক্লে ,গোলাপের পাপড়ী তুলশী ও কাওলিন

ব্যাবহার : যুগ যুগ ধরে মুলতানী মাটি দেহ ও চুল পরিসকারক হিসেবে ব্যাবরীত হয়ে আসছে । তৈলাকত ও শুসক সব তকেই মুলতানী মাটির প্যাক ব্যাবহার করা যায় । এতে তক হবে কোমল মশৃন ও লাবন্যময় । বিশেষ করে গরমে গোসলের আগে মুলতানী মাটি পানি দিয়ে পেষট তৈরী করে চুল ও সারা শরীরে মেখে ১০মিনিট পর গোসল করুন । এতে শরীরে অনেকটা ঠানডা অনুভব হবে ও তক মশৃন হবে।

মুলতানী মাটি :

যুগ যুগ ধরে  মুলতানী মাটি তক ও চুলের পরিচরযায় ব্যাবরিত হয়ে আসছে । মুলতানী মাটি দেহকে ঠানডা রাখে ও শরীরের অতিরিকত তেল শোষন করে দেহের তককে করে কোমল মশৃন উজজল ও লাবন্যময়।

দক্ষিন এশিয়ার  বিভিনন দেশে মুলতানী মাটির উললেখযোগ্য ব্যাবহার লক্ষ্য করা যায়। বহু বছর ধরে নারীদের রুপচরযায় মুলতানী মাটি ব্যাবরিত হয়ে  আসছে ।বরতমান যুগেও মুলতানী মাটির নানবিদ ব্যাবহার লক্ষ্য করা যাছছে। বিভিনন সকিন কেয়ার প্রোডাকট এ বরতমানে মুলতানী মাটি একটি গুরুত্তপূন্য উপাদান হিসেবে ব্যাবরীত হছছে । এটি সমপূরন একটি প্রাকৃতিক উপাদান। যা ব্যবহার করে আপনি পাবেন এক শীতল অনুভূতি। মুলতানী মাটিকে প্রাকৃতিক সাবান বলা হয় কারন এটি আপনার শরীরের ময়লা পরিসকার করবে এবং তকের যাবতীয় সমস্যা সমাধান করে। যাদের চরম রোগ আছে  তারা সপতায় দুই দিন মুলতানী মাটি ব্যবহার করতে পারেন। এবং প্রচনড গরমেও এই মাটি ব্যবহার করে সসথি পেতে পারেন ।

মুলতানী মাটির ব্যবহার:

তৈলাকত তকে মুলতনীর ব্যবহার  : যাদের তক তৈলাকত তারা মুলতানী মাটির  প্যাক তৈরী করে লাগাতে পারেন । ২ চামচ মুলতানী মাটির সাথে ২ চামচ লেবুর রস ২ চামচ গোলপ জল  ও ১ চামচ মধু মিকস করে মিশ্রনটি মুখে ১৫ থেকে ২০ মিনিট রেখে  ঠানডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুশক তকে মুলতানীর ব্যবহার: যাদের তক শুষক তারাও মুলতানী মাটির প্যাক তৈরী করে লাগাতে পারেন । ২ চামচ মুলতানী মাটির সাথে  ৩ চামচ দুধ ও ২ চামচ মধু মিশিয়ে মিশ্রনটি ১৫ থেকে ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন ।

দেহে মুলতানীর ব্যবহার : শরীরকে ঠানডা রাখতে সপতায় ২ দিন গোসলে আগে মুলতানীর প্যাক তৈরী করে সারা শরীরে মেখে ১০ বা ১৫ মিনিট পর গোসল করুন। শুধু পানি দিয়ে এই প্যাক তৈরী করতে পারেন তবে প্যাকটিতে লেবুর রস ও দিতে পারেন এতে দেহের বিভিনন অংশে কালো দাগও দুর হবে।

চুলে মুলতানী ব্যাবহার : যেহেতু মুলতিনী মাটিকে বলা হয় প্রাকৃতিক সাবান ও পরিসকারক তাই চুল পরিসকারে মুলতানী মাটি ব্যাবহার করা যেতে পারে। এতে চুল পরা বনধ হয় ও চুলের গোড়াও শকত হয় ।মুলতানী প্যাক তৈরী করে সপতাহে ২ দিন মাথায় লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

Home  Natural Herbs  SAFE Foods  Skin Care  Hair Care  Health Care  SoapNuts  Contact US  Buy Now

Please LIKE us on FaceBook

Comments are closed.